৪১তম বিসিএস ও ৪২তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষার তারিখ ঘোষণা করলো পিএসসি

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম বিসিএস ও ৪২তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে আজ ১৩জানুয়ারী, ২০২১, বুধবার। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের এক সভায় এই দুটি বিসিএস পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।

উক্ত সভায় উপস্থিত একজন সদস্যের ভাষ্যমতে, ৪১তম বিসিএস ও ৪২তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষার তারিখ আজকের বৈঠকে নির্ধারণ করা হয়েছে। উক্ত সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে ৪২তম বিসিএস এর প্রিলিমিনারী অপেক্ষাকৃত আগে অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী চলতি বছর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪২তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা এবং ৪১তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষার অনুষ্ঠিত হবে এ বছরের ১৯ মার্চে।

পিএসসির সভায় আরও জানানো হয়, ১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে ৪১তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে, ৪২তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি বিকেল ৩ টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই দুটি বিসিএস পরীক্ষার আসন ও বিস্তারিত তথ্য পরে পিএসসির ওয়েবসাইটে জানানো হবে।

উল্লেখ থাকে যে, ৪১তম বিসিএস পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার জন যার মধ্যে  ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।আবার চিকিৎসকদের জন্য আয়োজিত বিশেষ ৪২তম বিসিএস পরীক্ষায় ৩১ হাজারের বেশি পরীক্ষার্থী আবেদন জমা করেছেন যার মধ্যে ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে।

৪২ তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষার নম্বর বন্টন প্রসঙ্গে পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ৪২ তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে।

এমসিকিউ পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

error: Content is protected !!