বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে কি কি সুযোগ সুবিধা থাকে দেখে নেয়া যাক

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে চাকরি হলে আপনি সরকারি কলেজসমূহে প্রভাষক হিসেবে যোগদান করবেন। ছেলে-মেয়েদের পড়াবেন। এই ক্যাডারে অন্যান্য ক্যাডারের মত ক্ষমতার প্রয়োগ করতে পারবেন না। অধ্যক্ষ স্যারদের জন্য পর্যন্ত গাড়ী সুবিধা নাই। অবকাশ বিভাগের কর্মকর্তা হিসেবে পরিগণিত হবেন। আত্মীকরণ সমস্যা তো আছেই।

পরীক্ষার হলে ইনভিজিলেটর হিসেবে দায়িত্ব পালন ও খাতা মূল্যায়ন আপনি গড়ে প্রতি মাসে দশ থেকে পনেরো হাজার টাকা পাবেন। ইচ্ছা করলে প্রাইভেট টিউশন করেও অনেক টাকা ইনকাম করতে পারবেন। দেশে ও দেশের বাইরে উচ্চশিক্ষা ও ট্রেনিংয়ের সুযোগ আছে। সেখান থেকে আর্থিকভাবে লাভবান হবে। বিভাগীয় ট্রেনিং হয় ঢাকা কলেজের পাশে নায়েমে।

এছাড়া বিভিন্ন কমিটি যেমনঃ ক্রয় কমিটি, টেন্ডার কমিটি, স্পোর্টস কমিটি, কালচারাল কমিটি, ভর্তি কমিটি, ফরম ফিলাপ কমিটি, পরীক্ষা কমিটি, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন কমিটি ইত্যাদি কমিটির দায়িত্ব পালন করে আপনি আর্থিকভাবে লাভবান হতে পারবেন। অনার্স বা মাস্টার্সে প্রথম শ্রেণি থাকলে একটা ইনক্রিমেন্ট বেশি পাবেন। এমফিল করলে দুইটা আর পিএইচডি করলে তিনটা ইনক্রিমেন্ট পাবেন।

পদোন্নতি মোটামুটি। তবে শিক্ষা ক্যাডার মানে শুধু কলেজে শিক্ষকতা করাই না। আপনি দেশের সকল শিক্ষাবোর্ড, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম), জাতীয় কারিকুলাম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষা সম্পর্কিত প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন।

যেখানে পোস্টিং পাবেন সেখানকার মানুষের নির্মোহ সম্মান ও ভালোবাসা পাবেন। আপনার গ্রহণযোগ্যতা থাকবে বেশ ভালো। শিক্ষা বিষয়ে কোন নিয়োগ হলে আপনাকে ডাকা হবে। ভালোই উপভোগ করবেন।

কলেজে পদক্রমঃ প্রভাষক > সহকারী অধ্যাপক > সহযোগী অধ্যাপক > অধ্যাপক

অধিদপ্তরে পদক্রমঃ সহকারী পরিচালক > উপপরিচালক > পরিচালক > অতিরিক্ত মহাপরিচালক > মহাপরিচালক

error: Content is protected !!