একমেরু বিশ্বব্যবস্থা

একমেরু বিশ্ব ব্যবস্থা

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গনের মধ্য দিয়ে স্নায়ুযুদ্ধের অবসান হলে বিশ্বে একমেরু বিশ্ব ব্যবস্থা চালু হয়। এই ব্যবস্থায় আমেরিকা তার পুঁজিবাদী অর্থনৈতিক আদর্শ বিশ্বব্যাপী প্রতিষ্ঠার চেষ্টা করে এবং ১লা জুলাই, ১৯৯১ মুক্তবাজার অর্থনীতি বা Open market economy চালু করে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর, নিউইয়র্কের টুইন টাওয়ার ভবনে আক্রমণ হয়। এই ঘটনা সংক্ষেপে ৯/১১ নামে পরিচিত এবং এই ঘটনাকে আমেরিকার একক আধিপত্যে ১ম হস্তক্ষেপ বলে মনে করা হয়। মার্কিন কেন্দ্রীয় কর্তৃপক্ষ (State Department) রাশিয়াকে সন্দেহ করে তদন্ত কাজ শুরু করে। তদন্তের দায়িত্ব দেয়া হয় মার্কিন গোয়েন্দা সংস্থা FBI (Federal Bureau of Investigation) ও CIA (Central Intelligence Agency)- কে। তদন্ত রিপোর্টে জানা গেলো সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা এ ঘটনা ঘটায়। যার নেতা ছিল ওসামা বিন লাদেন।

জর্জ বুশ এই ঘটনার প্রেক্ষিতে একটি নীতিমালা গ্রহণ করলেন যার নাম ‘Nip in the bird’। এই নীতি বাস্তবায়নের জন্য তিনি আরেকটি নীতি গ্রহণ করলেন যার নাম- Axis of Evil (শয়তানের দল)। এই শয়তানের দল বলতে তিনি ৩টি দেশকে বুঝিয়েছিলেন- ইরান, ইরাক ও উত্তর কোরিয়া।

আমেরিকা-ইরাক যুদ্ধ

২০০৩ সালের ২০শে মার্চ আমেরিকা ইরাক আক্রমণ করে। এদিকে আমেরিকা ইরান আক্রমণের ঘোষণা দিলে চীন এবং রাশিয়া বাধা দেয়। ফলে ইরান আক্রমণ সম্ভব হয় না এবং আমেরিকার একমেরু রাজনীতিতে বাঁধার সৃষ্টি হয়। ১২ বছর আলোচনার পর ২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা ও ইরানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয় যার নাম- JC POA: Joint Comprehensive Plan of Action. এই চুক্তির একদিকে ছিল ইরান, অপরদিকে ছিল P5 (P5 = USA, France, England, China, Russia).

বারাক ওবামা ক্ষমতায় এসে দ্বি-রাষ্ট্রীক সমাধান বা Two State Solution নীতি গ্রহণ করেন। ২০১৫ সালে দীর্ঘদিনের শত্রু কিউবার সাথে সম্পর্ক পুনঃস্থাপন করলে আমেরিকা আন্তর্জাতিক ক্ষেত্রে সমস্যায় পড়ে যায়। ২০১৬ সালের ১৫ জুলাই ওবামা তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তায়েপ এরদোয়ানকে উৎখাত করার জন্য একটি সামরিক অভ্যুত্থান চালালে তুরস্কের জনগণের তীব্র প্রতিরোধে তা ব্যর্থ হয়। এর প্রেক্ষিতে আমেরিকা আন্তর্জাতিক ক্ষেত্রে আবার চাপে পড়ে।

২০শে জানুয়ারী, ২০১৭ ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হয়ে উদ্বোধনী ভাষণে বলেন “I will make America great again”.

 দ্বিমেরু বিশ্বব্যবস্থা 

error: Content is protected !!